বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st জানুয়ারি ২০২১

ড. মোঃ শাহজাহান কবীর

 

দেশের বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. মোঃ শাহজাহান কবীর গত ৩১ অগাস্ট ২০১৭ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর মহাপরিচালক পদে দায়িত্ব গ্রহণ করেছেন। এ পদে যোগদানের আগে তিনি এ ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) হিসেবে দায়িত্ব পালন করেন ।


তিনি ১৯৯৪ সালে ব্রিতে বৈজ্ঞানিক কমকর্তা হিসেবে যোগদান করে গত ২৫ বছর ধরে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে অনার্সসহ বিএসসি, ১৯৮৮ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। ধান বিজ্ঞানী হিসাবে তিনি তাঁর পুরো ক্যারিয়ারটি উৎসর্গ করেছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে ‘জিও-ষ্ট্যাটিস্টিকাল মডেলিং নিয়ে পিএইচডি গবেষণা শুরু করেন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে ডিগ্রি লাভ করেন।


ড. কবীর এদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের অন্যতম জ্যেষ্ঠ বিজ্ঞানী এবং জিও-স্ট্যাটিসটিক্যাল মডেলিং এর পথিকৃত। তাঁর গবেষণামূলক কাজের পরিধির মধ্যে স্টোক্যাস্টিক মডেলিং, ষ্ট্যাটিস্টিক্যাল ডায়নামিক্স ফর রাইস এক্সপেরিমেন্ট, ক্লাইমেট চেঞ্জ (জলবায় পবির্তন), জিআইএস এবং রাইস পলিসি অর্ন্তভুক্ত। তিনি জাতীয় ও আন্তর্জাতিক বৈজ্ঞানিক ডোমেইনে ৮৫টির ও বেশি প্রকাশনা (জার্নাল এবং বই) লিখেছেন। তিনি ১৯৬৬ সালে নেত্রকোণা জেলার দিগলা গ্রামে জন্মগ্রহণ করেন। গত দুই দশকের বেশি সময়ে গবেষণা সংশ্লিষ্ট কাজে ড. কবীর ফিলিপাইন, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, নেপাল, ভুটান, অষ্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, সিংগাপুর, আমেরিকা, জার্মানী, ফ্রান্স, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, অষ্ট্রিয়া ও বেলজিয়ামসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। 



Share with :

Facebook Facebook