বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুলাই ২০২০

ফলিত গবেষণা বিভাগের ম্যান্ডেট

১. অগ্রগামী কৌলিক সারী এবং ধান উৎপাদন বিষয়ক অন্যান্য প্রযুক্তিসমূহের অকাট্যকরণের জন্য বাংলাদেশের বিভিন্ন কৃষি-পরিবেশ অঞ্চলে কৃষকের মাঠে উপযোগিতা পরীক্ষণ  বাস্তবায়ন করা।

২. পরীক্ষালব্ধ ফলাফল এবং কৃষক ও সম্প্রসারণ কর্মীর মতামতের আলোকে অগ্রগামী সারী ও অন্যান্য প্রযুক্তিসমূহের ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগকে পরবর্তী কার্যক্রমের জন্য সুপারিশ করা।

৩. বিভিন্ন কর্মসূচী যেমন ’’বীজ উৎপাদন এবং সম্প্রসারণ কর্মসূচী’’ (এসপিডিপি), মাঠ দিবস, কৃষক র‌্যালী, কৃষি মেলা ইত্যাদির মাধ্যমে কৃষকের অংশগ্রহনে নির্দিষ্ট এলাকায় কৃষকের মাঝে ব্রির জাতসমূহ এবং ধান-ভিত্তিক প্রযুক্তিসমূহ সম্প্রসারণ করা।

৪. প্রযুক্তিসমূহের পরিমার্জন এবং নিখুত করার জন্য ব্রি উদ্ভাবিত জাতসমূহ এবং অন্যান্য প্রযুক্তিসমূহের সুবিধা-অসুবিধার ব্যাপারে  কৃষক এবং সম্প্রসারণ কর্মীর মতামত সংগ্রহ করা।

৫. আধুনিক ধান উৎপাদন কলাকৌশলের বিভিন্ন বিষয়ের উপর কৃষকের জ্ঞান এব দক্ষতা হালনাগাদ করার জন্য কৃষক প্রশিক্ষণ বাস্তবায়ন করা।

৬. সহযোগিতা এবং অংশগ্রহনমূলক কার্যক্রমের মাধ্যমে কার্যকরী ও পরীক্ষিত প্রযুক্তিসমূহ দ্রুত সম্প্রসারণের জন্য গবেষণা প্রতিষ্ঠানের সাথে সম্প্রসারণ প্রতিষ্ঠান, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান সমূহের সম্পর্ক (পাবলিক প্রাইভেট র্পাটনারশিপ-পিপিপি) জোরদারকরণ।

 



Share with :

Facebook Facebook